কোয়ান্টামে প্রস্ফুটিত হয় তা হচ্ছে গৌতম বুদ্ধের বৌদ্ধ ধর্ম।

যদিও কোয়ান্টাম সকল ধর্মের লোকদের আকৃষ্ট করতে প্রত্যেক ধর্মের কিছু কিছু বিষয় গ্রহণ করেছে, কিন্তু সবচেয়ে বেশি যে ধর্মের প্রতিচ্ছবি ও প্রভাব কোয়ান্টামে প্রস্ফুটিত হয় তা হচ্ছে গৌতম বুদ্ধের বৌদ্ধ ধর্ম। আবির্ভাব,লক্ষ্য উদ্দেশ্য, কর্মপন্থা ও ধ্যান ধারণার ব্যাপক মিল লক্ষ্য করা যায় এতদুভয়ের মাঝে।

প্রবর্তন:
 
বৌদ্ধধর্মের ব্যাখ্যা অনুযায়ী এর প্রবর্তক হলেন গৌতমবুদ্ধ। পিতা শুদ্ধোদন শ্যাক্যবংশের প্রধান বা রাজা ছিলেন। গৌতম রাজকীয় ঐশ্ব র্যের মধ্যে লালিত-পালিত হলেও বাল্যকাল থেকে তিনি চিন্তাশীল ও বৈরাগ্য ভাবাপনড়ব ছিলেন। খৃষ্টপূর্ব ৫৯৪ অব্দের এক আষাঢ়ী পূর্ণিমা তীথির গভীর রাতে ঊনত্রিশ বৎসর বয়সে গৌতম চিরকালের জন্য সংসার ত্যাগ করে সত্যান্বেষণে বের হন। প্রথমে তিনি তৎকালীন সুবিখ্যাত মুনি ও ঋষি আলারা ও পরবর্তিতে উদ্দকের শিষ্যত্ব গ্রহণ করে মুক্তির পথ সন্ধান করেন। কিন্তু কারো কাছ থেকে দুঃখের রহস্য উদঘাটন তথা মু ক্তির সন্ধান না পেয়ে পাঁচজন সনড়ব্যাসীকে সাথে নিয়ে নির্জন জঙ্গলে কঠোর কৃচ্ছ সাধনে ছয় বৎসর তপস্যা চালান। কিন্তু তাতে নিষ্ফল হন। তখন গৌতম সিন্ধান্ত পরিবর্তন করে মধ্যম পন্থায় সাধনার উদ্দেশ্যে গয়ার নিকটবর্তী উরবিল্ব নামক গ্রামে চলে আসেন। সেখানে নৈরাঞ্জনা নদীর তীরে অশ্বত্থবৃক্ষ তলে দুঃখের রহস্য সন্ধানে পূণরায় ধ্যানমগড়ব হন। অবশেষে প্রায় পঞ্চাশ দিন পর বৈশাখী পূর্ণিমা তিথির শেষ রাত্রে তিনি বোধি বা চরম জ্ঞান লাভ করেন। গৌতম বুদ্ধ মানব জীবন নিয়ে অনেকচিন্তা-ভাবনা করে উপলব্ধি করেছিলেন যে, জগত ‘সব্বং দুঃখময়’ অর্থাৎ জগত দুঃখময়। এই দুঃখের প্রভাব থেকে মুক্তির পথ খুঁজতেগিয়ে তিনি বুদ্ধ হয়েছিলেন এবং দুঃখের কার্যকারণ ও প্রতিকারের সন্ধান পেয়েছিলেন।
(ইসলামী আক্বীদা ও ভ্রান্তমতবাদ-৬৮১-৬৮৩) এই হচ্ছে বৌদ্ধ ধর্ম প্রবর্তনের ইতিহাস। কোয়ান্টাম মেথড প্রবর্তনের ইতিহাসও ঠিকএকই ভাবে সাজানো হয়েছে। দুঃখের প্রতিকার করতেই কয়েকটি পর্যায় অতিক্রম শেষে সন্ধান পাওয়া
 
গেছে এই কোয়ান্টাম মেথডের। কোয়ান্টামের গুরুর কাছে করা এসংক্রান্ত একটি প্রশেড়বাত্তর এখানে তুলে ধরা হচ্ছে।
Advertisements
This entry was posted in Uncategorized. Bookmark the permalink.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s